রাতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

খবর বিজ্ঞপ্তি: আওয়ামী লীগ সরকার টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আছে । বর্তমান মেয়াদে দুই বছর পূর্তি উপলক্ষে আজ বৃহস্পতিবার রাত সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণে সরকারের অর্জনসহ সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রী কথা বলবেন বলে আশা করা হচ্ছে। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

স্বাধীনতার ৫০ বছরে প্রবৃদ্ধির ৭৩ শতাংশই এসেছে আওয়ামী লীগ সরকারের এই এক যুগে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ আর্থ-সামাজিক উন্নয়নে বিশ্বর রোল মডেল হিসেবে বিশ্ব দরবারে প্রশাংসিত। সমুদ্রসীমা জয়, মহাকাশে স্যাটেলাইট, নারীর ক্ষমতায়ন, বঙ্গবন্ধু হত্যাকারী ও যুদ্ধাপরাধের বিচারে স্বাধীনতার মর্যাদা সমুজ্জ্বল বলে মনে করেন বিশ্লেষকরা।

অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, স্বাধীনতার পর ৫০ বছরে বাংলাদেশের প্রবৃদ্ধির ৭৩ শতাংশই অর্জিত হয়েছে গত ১২ বছরে। প্রবাসী আয় বেড়েছে ৩ গুনের বেশি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৭ গুন, মাথাপিছু আয় বেড়েছে প্রায় ৪ গুন। একই সঙ্গে স্থিতিশীল ছিল মূল্যস্ফীতি। বাংলাদেশ খুব আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাচ্ছে। এর জন্য নেতৃত্বের অবদান আছে। নেতৃত্ব যদি বিচক্ষণ, সুবিবেচনাপ্রসূত, সুদুরপ্রসারী হয়, জনগনের অংশগ্রহণটাকে নিশ্চিত করতে পারে, তাহলে সেই দেশে উন্নয়ন এগিয়ে যায়। আমরা শুধু প্রথাসিদ্ধ উন্নয়ন করছি না, অন্তর্ভুক্তিমূলক সবুজ উন্নয়নের দিকে যাচ্ছি।

গত এক যুগে দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল, নারীর ক্ষমতায়ন, শিক্ষার প্রসার, শিশুমৃত্যু কমানো ও মাতৃস্বাস্থ্য রক্ষায় গোটা বিশ্বেই প্রশাংসার দাবিদার  ছিল বাংলাদেশ। নজর কেড়েছে তথ্যপ্রযুক্তির ব্যবহারেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *