ব্রাজিলে করোনায় মৃত্যু ৫০ হাজার ছাড়ালো

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটি প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক আক্রান্ত ও মৃতের রেকর্ড। দেশটিতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩১ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ৯৬৮ জনের।

ওয়ার্ল্ডোমিটারে তথ্যানুযায়ী, ব্রাজিলে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৫০ হাজার ৫৮ জন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭০ হাজার ১৩৯ জন। আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। একমাত্র যুক্তরাষ্ট্রেই এরচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত ও মারা গেছেন। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৩০ হাজার ৫৭৮ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ২১ হাজার ৯৮০ জনের। সুস্থ হয়েছেন ৯ লাখ ৭২ হাজার ৯৪১ জন।

এদিকে করোনা নিয়ন্ত্রণে বরাবরই লকডাউন ও কড়া নিষেধাজ্ঞার বিপক্ষে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। অর্থনীতির গতি ধরে রাখতে সবাইকে কাজে যোগ দেয়ার নির্দেশনা দিয়েছেন তিনি। এ নিয়ে দেশ-বিদেশে ব্যাপক সমালোচনা হলেও পিছু হটেননি এ নেতা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসেবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে। তাদের এই আশঙ্কা সত্যি হলে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রের চেয়ে অন্তত তিনগুণ বেশি হবে। ব্রাজিলের কট্টর ডানপন্থী নেতা জেইর বলসোনারো শুরু থেকেই করোনাভাইরাসকে হুমকিকে ছোটখাটো ফ্লু বলে আখ্যা দিয়ে আসছেন। ভাইরাসটির বিস্তার রোধে দেশটির কোনো কোনো প্রাদেশিক সরকার লকডাউন ঘোষণা করলেও এর কারণে বেকারত্ব বাড়ছে বলে কঠোর সমালোচনা করছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *